Published On: Fri, May 18th, 2018

ইংরেজিতে অনর্গল কথা বলার পাঁচটি উপায়

বর্তমান যুগটাই এমন, যেখানে ইংরেজি ছাড়া কোনো কিছু চিন্তাও করা যায় না। কি পড়াশোনা, কি চাকরি—সব জায়গায়ই ইংরেজিতে ভালো দক্ষতা এখন মুখ্য বিষয়, বিশেষ করে ইংরেজিতে কথা বলার দক্ষতা। বহুজাতিক কোম্পানিতে ভালো চাকরি পেতে গেলে ভালো ইংরেজি বলতে পারার কোনো বিকল্প নেই। সব রকম যোগ্যতা থাকা সত্ত্বেও অনেক সময় শুধু ইংরেজিতে সাবলীলভাবে কথা না বলতে পারার কারণে অনেকেরই চাকরি হয় না। কিন্তু এই ইংরেজিতে কথা বলা নিয়ে কত বিপত্তি। মনের মধ্যে উঁকি দেয় কত ভয়। মনে হয়, আপনি সব ভুলভাল বলে বসবেন, আটকে যাবেন। সবাই আপনাকে নিয়ে হাসাহাসি করবে। এভাবে আর বলা হয়ে ওঠে না। মনের কথা মনেই থেকে যায়।

তাই এ ভয় নিয়েই আমাদের আজকের আয়োজন। আজকে আমরা এমন কিছু কৌশল শিখব, যার মাধ্যমে আপনি ভয় কাটিয়ে উঠতে পারবেন। যদিও ইংরেজিতে কথা বলার সময় ভয় সম্পূর্ণভাবে এড়ানো অনেক কঠিন, কারণ ইংরেজি আমাদের মাতৃভাষা নয়। তবে এই পাঁচটি কৌশল আপনাকে শান্ত হতে ও আত্মবিশ্বাস ধরে রাখতে সাহায্য করবে, যেখানে অন্য সময় আপনি ভয় পেতেন। তাহলে চলুন, জেনে নেওয়া যাক কৌশলগুলো।

১. আপনার ভয়কে বোঝার চেষ্টা করুন (Understand Your Fear) : 
আপনার প্রথম কাজ হলো, ভয়টাকে বোঝা। আপনি কেন ভয় পান? কোন পরিস্থিতিতে ভয় পান? ওষুধ খাওয়ার আগে যেমন রোগ নির্ণয় আবশ্যক, তেমনি ভয় তাড়ানোর জন্য কেন ভয় পাচ্ছেন, তার কারণটা জানা জরুরি। আপনি প্রথমে একটা তালিকা তৈরি করুন আপনার ভয়ের কারণগুলোর এবং সেখান থেকে যেটা দূর করতে পারবেন, সেটা কেটে দিন। এভাবে সামনে আগাতে থাকুন, যতক্ষণ না তালিকার শেষ কারণটিতে উপস্থিত হন।

২. দীর্ঘশ্বাস নিন (Take a Deep Breath) : 
যদি এমন হয়, আপনি সঠিক শব্দটি খুঁজে পাচ্ছেন না বা কিছু ভুলে গেছেন, তবে বুক ভরে একবার নিশ্বাস নিন। অতিরিক্ত অক্সিজেন আপনার মস্তিষ্ককে শান্ত করতে সহায়তা করবে। আপনার ভয় কমাবে, আপনি শান্ত হতে পারবেন। অতিরিক্ত হিসেবে এটা আপনাকে কিছুটা সময় দেবে কথাগুলো গুছিয়ে নেওয়ার জন্য। কথা বলার মধ্যে এই কৌশল অনেক কার্যকর।

৩. পরিকল্পনা করুন এবং ইতিবাচক মনোভাব রাখুন (Be planned and be positive) : 
ছক করুন, মনে মনে গুছিয়ে নিন কী বলবেন। পরিস্থিতি অনুযায়ী ভেবে রাখুন কোন শব্দগুলো ব্যবহার করবেন। যেমন ধরুন, কোনো চাকরির সাক্ষাৎকার বা অপরিচিত কারো সঙ্গে দেখা করতে গেলেন, এমন পরিস্থিতিতে আপনি কী বলবেন বা কী রকম কথাবার্তা হতে পারে, তা নিয়ে ভেবে নিজে একটা ছক কেটে রাখুন। এ পরিকল্পনা আপনাকে আত্মবিশ্বাস জোগাবে। অনেকে আছেন, যাঁরা Publicly, অর্থাৎ অনেক মানুষের সামনে কথা বলতে ভয় পান। আপনি যদি এ রকম হন, তাহলে আপনাকে বলব, অনুশীলন করুন। এই দুর্বলতাটিকেই মূল ধরে আগান। ঘরের আলো নিভিয়ে নিজের সঙ্গে কথা বলুন—এটা ভেবে যে কোনো অপরিচিত মানুষের সঙ্গে কথা বলছেন। চেষ্টা করুন। দু-একবার হয়তো ব্যর্থ হবেন, কিন্তু জয় আপনারই হবে। হাল ছাড়া যাবে না। যেটা করতে সবচেয়ে ভয় পান, সেটা করে ফেলতে পারলে আর কোনো ভয় থাকবে না। কোনো কিছুতে কাজ না হলেও হতাশ হবেন না। ইতিবাচক মনোভাব রাখুন, সামনে এগিয়ে যান। আপনি পারবেন, বিশ্বাস রাখুন।

৪. আত্মবিশ্বাস বাড়ান (Boost Up Your Confidence) :
অনেক সময় আত্মবিশ্বাসের ঘাটতি এবং নিজের ওপর আস্থার অভাব ভয়ের কারণ হয়ে দাঁড়ায়। এর জন্য অনুশীলন করুন। নিজেকে প্রস্তুত করুন। বিভিন্ন রকম ভিডিও দেখতে পারেন, এতে আত্মবিশ্বাস বাড়বে। আপনি আয়নার সামনে দাঁড়িয়ে কথা বলা অনুশীলন করতে পারেন। এতে ভয় কমবে এবং নতুন কোনো জায়গায় খুব সহজেই মিশতে বা কথা বলতে পারবেন।

৫. বিশেষজ্ঞের সাহায্য নিন (Seek experts Help) :
যদি আপনি মনে করেন, আপনার অতিরিক্ত সাহায্যের দরকার, তাহলে পারদর্শী কারো সাহায্য নিন। দক্ষ ব্যক্তির সাহায্য নেওয়ায় কোনো লজ্জা নেই। আপনি বিভিন্ন পাঠমূলক কর্মশালায় অংশগ্রহণ করতে পারেন। আপনার পরিবারে পারদর্শী কেউ থাকলে তার সাহায্য নিতে পারেন। মোটকথা, চেষ্টা চালিয়ে যান।

ভয় পাবেন না। মনে রাখবেন, সব ভয়ের একটা শেষ আছে। ভয়কে দূরে সরিয়ে দিন। জীবনকে উপভোগ করুন আর ইংরেজিতে কথা বলুন অনবরত।

About the Author

Leave a comment

XHTML: You can use these html tags: <a href="" title=""> <abbr title=""> <acronym title=""> <b> <blockquote cite=""> <cite> <code> <del datetime=""> <em> <i> <q cite=""> <s> <strike> <strong>