Published On: Sun, Aug 12th, 2018

চাঁদ দেখা গেছে, সৌদি আরবে ঈদ ২১ আগস্ট

সৌদি আরবের আকাশে গতকাল শনিবার সন্ধ্যায় পবিত্র জিলহজ মাসের চাঁদ দেখা গেছে।

সে হিসাবে আগামী ২১ আগস্ট সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যে পবিত্র ঈদুল আজহা উদযাপিত হবে। আর পবিত্র হজ অনুষ্ঠিত হবে আগের দিন, অর্থাৎ ২০ আগস্ট।

সৌদি প্রেস এজেন্সির বরাত দিয়ে সংবাদমাধ্যম আরব নিউজ জানিয়েছে, সৌদি আরবের সুপ্রিম কোর্ট রাজকীয় ফরমান জারি করে ঈদের দিন ঘোষণা করেছেন।

সর্বোচ্চ আদালত বলেছেন, ‘আজ ১২ আগস্ট (রোববার) হচ্ছে জিলহজ মাসের প্রথম দিন। অর্থাৎ জিলকদ মাসের শেষ দিন হচ্ছে ১১ আগস্ট (শনিবার)।’

আজ রোববার চাঁদ দেখা সাপেক্ষে বাংলাদেশে ২২ আগস্ট ঈদ উদযাপিত হওয়ার সম্ভাবনা রয়েছে।

এদিকে, হজের অংশ হিসেবে হাজিরা ১৮ আগস্ট সন্ধ্যার পর মক্কা থেকে মিনার উদ্দেশে রওনা হবেন। ১৯ আগস্ট সারা দিন মিনায় অবস্থান করে সেদিন রাতে আরাফাতের ময়দানের পথে যাত্রা করবেন।

২০ আগস্ট আরাফাতের ময়দানে অবস্থিত মসজিদে নামিরা থেকে হজের খুতবা দেওয়া হবে। এ দিনটিকে বলা হয় আরাফার দিন। হজের খুতবা শেষে জোহর ও আসরের নামাজ একত্রে আদায় করবেন হাজিরা।

সেদিন সূর্যাস্তের পর আরাফা থেকে মুজদালিফায় যাবেন। সেখানে গিয়ে হাজিরা মাগরিব ও এশার নামাজ আদায় করবেন। মুজদালিফায় খোলা আকাশের নিচে সারা রাত অবস্থান করবেন এবং শয়তানের প্রতীকী স্তম্ভে কঙ্কর নিক্ষেপের জন্য তা সংগ্রহ করবেন।

ফজরের নামাজ শেষে বড় জামারায় (প্রতীকী বড় শয়তানকে) পাথর নিক্ষেপ করতে মিনায় যাবেন। পাথর নিক্ষেপ শেষে পশু কোরবানি দেবেন হাজিরা।

এ বছর বাংলাদেশ থেকে এক লাখ ২৬ হাজার ৭৯৮ জনসহ বিশ্বের বিভিন্ন প্রান্ত থেকে ১৮ লক্ষাধিক ধর্মপ্রাণ মুসলমান হজে অংশ নেওয়ার কথা রয়েছে।

এদিকে, আজ রোববার সকাল পর্যন্ত ৩২১টি ফ্লাইটে এক লাখ নয় হাজার ৬৭ বাংলাদেশি হজযাত্রী সৌদি আরবে পৌঁছেছেন। এদের মধ্যে সরকারি ব্যবস্থাপনায় ছয় হাজার ৭৫৫ জন এবং বেসরকারি ব্যবস্থাপনায় এক লাখ দুই হাজার ৩১২ জন হজে গেছেন। বাংলাদেশ থেকে যাওয়া হাজিরা বর্তমানে পবিত্র মক্কা ও মদিনায় অবস্থান করছেন।

About the Author

Leave a comment

XHTML: You can use these html tags: <a href="" title=""> <abbr title=""> <acronym title=""> <b> <blockquote cite=""> <cite> <code> <del datetime=""> <em> <i> <q cite=""> <s> <strike> <strong>