Published On: Tue, Aug 28th, 2018

‘মহানবী (সাঃ) কে নিয়ে ব্যঙ্গচিত্র’ যা বললেন ইমরান

ডেনমার্কের পর এবার নেদারল্যান্ডে মহানবী হযরত মুহাম্মাদ (সাঃ) এর ব্যঙ্গচিত্র তৈরির উদ্যোগ নেয়া হয়েছে। এ বিষয়ে তীব্র প্রতিবাদ ও প্রতিক্রিয়া ব্যক্ত করেছেন পাকিস্তানের নবনির্বাচিত প্রধানমন্ত্রী ইমরান খান। একইসাথে পাকিস্তানের সাধারণ জনগণ ও ধর্মীয় সংগঠনগুলোও এ বিষয়ে জোরালো প্রতিবাদ জানিয়েছে।

রাজধানী ইসলামাবাদে, সিনেটের সাথে প্রথম সাক্ষাতে ইমরান খান বিষয়টিকে ‘মুসলিম বিশ্বের সামষ্টিক ব্যর্থতা’ হিসেবে অভিহিত করেছেন।

‘পাশ্চাত্যের খুব কম মানুষই এ রকম ধর্ম অবমাননায় মুসলমানদের যে কষ্ট হয়, তা বুঝতে পারেন,’ বলেও উল্লেখ করেছেন নবনির্বাচিত এই প্রধানমন্ত্রী।

এ বিষয়ে আরও পদক্ষেপ গ্রহণের কথা জানিয়ে তিনি বলেন, ‘আমাদের সরকার এ বিষয় নিয়ে ‘ওআইসি’তে কথা বলবে এবং সেই সাথে অংশগ্রহণকারী দেশগুলোর সমন্বয়ে সামষ্টিক পদক্ষেপ নিয়ে আন্তর্জাতিক মহলে তৎপর থাকবে।’

পাকিস্তান সিনেট সর্বসম্মতিক্রমে নেদারল্যান্ডের ইসলাম বিরোধী একটি কার্টুন প্রতিযোগিতার বিরুদ্ধে নিন্দা প্রস্তাবও পাস করেছে। ডানপন্থী একজন ডাচ রাজনীতিবিদের পরিকল্পনায় এই কার্টুন প্রতিযোগিতা ছক কষেছিল নেদারল্যান্ড। এই নিন্দা প্রস্তাব পাশ করার মধ্য দিয়ে পাকিস্তানের নবনির্বাচিত আইনসভা তার প্রথম কোনো পদক্ষেপ বাস্তবায়ন করল।

নেদারল্যান্ডের বিরোধি দলের সংসদ সদস্য ও রাজনীতিবিদ গ্রিট উইল্ডার্স চলতি বছর, মহানবী হযরত মুহাম্মাদ (সাঃ) এর ব্যঙ্গচিত্র বিষয়ক একটি প্রতিযোগিতা আয়োজনের ঘোষণা দিয়েছেন। পাকিস্তান পার্লামেন্টের উচ্চকক্ষে সিনেটররা আনুষ্ঠানিকভাবে এই ঘোষণার প্রতিবাদ জানান। প্রধানমন্ত্রী ইমরান খান এ বিষয়টি নিয়ে সেপ্টেম্বরে জাতিসংঘের সাধারণ পরিষদে আলোচনা উপস্থাপনের অঙ্গীকার করেছেন।

প্রসঙ্গত, গ্রিট উইল্ডার্স ইসলাম ও মুসলমানদের তীব্র সমালোচনার জন্য কুখ্যাতি অর্জন করেছেন। গত জুন মাসে তিনি ইসলাম ও মহানবী (সাঃ) কে কটূক্তি করার জন্য ব্যঙ্গচিত্র প্রতিযোগিতা আয়োজনের পরিকল্পনার কথা ঘোষণা দেন। অবশ্য নেদারল্যান্ড সরকার বিষয়টি থেকে নিরাপদ দূরত্ব বজায় রেখে চলেছে।

About the Author

Leave a comment

XHTML: You can use these html tags: <a href="" title=""> <abbr title=""> <acronym title=""> <b> <blockquote cite=""> <cite> <code> <del datetime=""> <em> <i> <q cite=""> <s> <strike> <strong>